বন্যা: বাঘ আশ্রয় নিলো মানুষের বাড়িতে!

বন্যা: বাঘ আশ্রয় নিলো মানুষের বাড়িতে!

ভয়াবহ বন্যায় বিপর্যস্ত ভারতের আসাম রাজ্য। মানুষের পাশাপাশি ক্ষতিগ্রস্ত বন্যপ্রাণীরাও। তবে বন্যা থেকে নিজেকে রক্ষা করতে কাজিরাঙ্গা ন্যাশনাল পার্কের একটি বাঘ লোকালয়ে চলে এসেছে।

আজ বৃহস্পতিবার ওয়াইল্ডলাইফ ট্রাস্ট ইন্ডিয়া টুইটারে পোস্ট করেছে সেই ছবি। মুহুর্তেই তা ভাইরাল হয়ে যায়। ছবিতে দেখা যায় ক্লান্ত একটি বেঙ্গল টাইগার একটি ঘরের বিছানায় শুয়ে আছে।

ওয়াইল্ডলাইফ ট্রাস্ট ইন্ডিয়া জানায়, বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টার দিকে ন্যাশনাল পার্ক থেকে ২০০ মিটার দূরে মহাসড়কের পাশে বাঘটিকে দেখা যায়; পরে কারবি হিলসের পথে মহাসড়ক ধরে আরো প্রায় ৫০০ মিটার এগিয়ে যায়।

এরপর সম্ভবত বিরক্ত হয়ে কাছের একটি বাতিল জিনিসপত্রের গ্যারেজের দেয়াল টপকে ভেতরে ঢুকে পড়ে এবং একটি অন্ধকার ঘরে আশ্রয় নেয়। বাঘটিকে দেখে প্রতিবেশীরা চিৎকার দিয়ে সতর্ক করলে বাড়ির মালিক বিষয়টি টের পান।

এনডিটিভির খবরে বলা হয়েছে, পাশের ঘরের দেয়ালের ফুটো থেকে বাঘের ছবিটি তোলা হয়। বাঘটিকে অচেতন করে নিরাপদ স্থানে সরিয়ে নিতে চেষ্টা করছেন বন্যপ্রাণী সংরক্ষণকর্মীরা। আসামে এবারের বন্যায় বাড়ি ছাড়া হয়েছেন কয়েক লাখ মানুষ। বন্যার কারণে রাজ্যের যোগাযোগ ব্যবস্থা প্রায় অচল হয়ে পড়েছে।

বন কর্মকর্তারা জানান, বন্যায় কাজিরাঙ্গা ন্যাশনাল পার্কটির ৯৫ শতাংশই ডুবে গেছে। এ পার্কেই বিপন্ন প্রজাতির এক শিংওয়ালা গন্ডারের বসবাস। চলতি সপ্তাহে পার্কটির মৃত্যু হয়েছে ৩০টি বন্যপ্রাণীর। বন্যা থেকে বাঁচতে পার্কটির অনেক প্রাণীই বন ছেড়ে পালাতে পারে বলে সতর্ক করেছেন বন কর্মকর্তারা।

উল্লেখ্য, কাজিরাঙ্গার ন্যাশনাল পার্কটি উত্তরে ব্রহ্মপুত্র নদী এবং দক্ষিণে উঁচু ভূমি দ্বারা আবদ্ধ। দুই বছর আগের এক বন্যায়ও এখানকার ৩১টি রাইনো ও একটি বাঘসহ ৩৬০টির বেশি বণ্যপ্রাণী ডুবে মারা গিয়েছিল।

News Source: https://bengaldiscover.com/bengal-tiger-took-shelter-at-village/

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.